মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৭:৩৭ অপরাহ্ন

আপডেট
*** সিসি ক্যামেরা সিস্টেম নিতে যোগাযোগ করুন - 01312-556698  ***              সিসি ক্যামেরা সিস্টেম নিতে যোগাযোগ করুন - 01312-556698 ***                     *** সিসি ক্যামেরা সিস্টেম নিতে যোগাযোগ করুন - 01312-556698  ***              সিসি ক্যামেরা সিস্টেম নিতে যোগাযোগ করুন - 01312-556698 ***

ছক্কাবাজিতে গেইল কোথায়, আর বাকিরা কোথায়!

ছক্কাবাজিতে গেইল কোথায়, আর বাকিরা কোথায়!

ক্রিস গেইল। কাল মুম্বাইয়ের বিপক্ষে। ছবি: এএফপি

আইপিএলে কাল মুম্বাই ইন্ডিয়ানস-কিংস ইলেভেন পাঞ্জাব ম্যাচে ছক্কা হাঁকানোর নতুন মাইলফলক গড়েছেন ক্রিস গেইল। এই টুর্নামেন্টে ছক্কাবাজিতে তাঁর সঙ্গে বাকিরা পিছিয়ে বিস্তর ব্যবধানে

টি-টোয়েন্টিতে বেশির ভাগ রেকর্ডই তাঁর দখলে। সর্বোচ্চ রান, সর্বোচ্চসংখ্যক সেঞ্চুরির কীর্তিতে সবাইকে বিস্তর ব্যবধানে পেছনে ফেলেছেন বেশ আগেই। ছক্কা মারার হিসেবেও তাঁর পেছনে সবাই। কাল আইপিএলেও ছক্কা মারার খাতায় অনন্য এক মাইলফলক গড়লেন ক্রিস গেইল। ছক্কা মারার ‘ট্রিপল সেঞ্চুরি’ করলেন কিংস ইলেভেন পাঞ্জাবের এই ‘ইউনিভার্স বস’।

সংস্করণ যখন টি-টোয়েন্টি, রেকর্ডের খেরোখাতায় গেইলকে খুঁজতে সবার ওপরের নামটা দেখলেই হয়। সবার ওপরে কোথায় নেই তাঁর নাম! প্রথম ব্যাটসম্যান হিসেবে টপকে গেছেন ১০ হাজার রানের মাইলফলক। অন্তত বিশটি সেঞ্চুরির মাইলফলকও গড়েছেন প্রথম ব্যাটসম্যান হিসেবে। এর মধ্যে আইপিএলেও তাঁর সেঞ্চুরিসংখ্যা সর্বোচ্চ (৬)। মুম্বাই ইন্ডিয়ানসের বিপক্ষে কিংস ইলেভেন পাঞ্জাবের জয়ে কালও ঝড় তুলেছিলেন গেইল। ২৪ বলে করেছেন ৪০ রান। ৩ চারের সঙ্গে হাঁকিয়েছেন ৪ ছক্কা। আর এই ছক্কা মারার পথেই মাইলফলকটি গড়েছেন তিনি। আইপিএলের ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে ন্যূনতম ৩০০ ছক্কা মারার রেকর্ড এখন গেইলের।

কাল নিজ ইনিংসে দ্বিতীয় ছক্কা মেরে মাইলফলক গড়েন গেইল। আইপিএলে ১১৫ ম্যাচে তাঁর ছক্কাসংখ্যা দাঁড়াল ৩০২। গেইল যত দিন আইপিএল খেলবেন তত দিন যে ছক্কার রেকর্ডে শীর্ষে থাকবেন তা এখনই বলে দেওয়া যায়। কারণ এই তালিকায় দ্বিতীয় সেরার সঙ্গে তাঁর ব্যবধান—এবি ডি ভিলিয়ার্স (১৪৩ ম্যাচে ১৯৩ ছক্কা)। তিনে এমএস ধোনি (১৭৭ ম্যাচে ১৮৭ ছক্কা), চারে সুরেশ রায়না (১৭৮ ম্যাচে ১৮৬ ছক্কা) ও পাঁচে রোহিত শর্মার (১৭৬ ম্যাচে ১৮৫ ছক্কা) সঙ্গে গেইলের ব্যবধানটা একবার দেখুন! ১৬৫ ম্যাচে ১৭৭ ছক্কা নিয়ে এই তালিকার ছয়ে বিরাট কোহলি।

ঘরোয়া টি-টোয়েন্টিতে সব টুর্নামেন্ট মিলিয়েও ছক্কাবাজিতে ক্যারিবিয়ানের ধারেকাছে কেউ নেই। এ পর্যন্ত ৩৭৩ ম্যাচ খেলে ৯১৩ ছক্কা হাঁকিয়েছেন ৩৯ বছর বয়সী এই ব্যাটসম্যান। এই খেরোখাতায় দ্বিতীয় সেরা কাইরন পোলার্ডের সঙ্গে গেইলের ছক্কার ব্যবধান ৩২৭! অর্থাৎ ৪৬১ ম্যাচে ৫৮৬ ছক্কা মেরেছেন গেইলেরই স্বদেশি পোলার্ড।

 

আইপিএলে শীর্ষ ছয় ছক্কাবাজ:

খেলোয়াড় ম্যাচ ইনিংস ছক্কাসংখ্যা
ক্রিস গেইল ১১৫ ১১৪ ৩০২
এবি ডি ভিলিয়ার্স ১৪৩ ১৩১ ১৯৩
এম এস ধোনি ১৭৭ ১৫৯ ১৮৭
সুরেশ রায়না ১৭৮ ১৭৪ ১৮৬
রোহিত শর্মা ১৭৬ ১৭১ ১৮৫
বিরাট কোহলি ১৬৫ ১৫৭ ১৭৭

 


Search News




©2020 Daily matrichaya. All rights reserved.
Design BY PopularHostBD