মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৮:৪৮ অপরাহ্ন

আপডেট
*** সিসি ক্যামেরা সিস্টেম নিতে যোগাযোগ করুন - 01312-556698  ***              সিসি ক্যামেরা সিস্টেম নিতে যোগাযোগ করুন - 01312-556698 ***                     *** সিসি ক্যামেরা সিস্টেম নিতে যোগাযোগ করুন - 01312-556698  ***              সিসি ক্যামেরা সিস্টেম নিতে যোগাযোগ করুন - 01312-556698 ***

এসআই নিয়োগে ‘অবিবাহিত’ থাকার শর্ত নিয়ে রুল

এসআই নিয়োগে ‘অবিবাহিত’ থাকার শর্ত নিয়ে রুল

পুলিশের এসআই (উপপরিদর্শক) পদে সরাসরি নিয়োগের ক্ষেত্রে প্রার্থীরঅবিবাহিতথাকার শর্ত নিয়ে রুল জারি করেছেন হাইকোর্ট

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে রোববার (৩১ মার্চ) বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ রুল জারি করেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ইশরাত হাসান। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল পূরবী সাহা।

পরে ইশরাত হাসান জানান, পুলিশের এসআই (উপপরিদর্শক) পদে সরাসরি নিয়োগের ক্ষেত্রে পুলিশ প্রবিধান, ১৯৪৩ এর ৭৪১ দফা অনুযায়ী প্রার্থীর শিক্ষানবিশকাল (প্রবেশনারি) পর্যন্ত প্রার্থীর অবিবাহিত থাকা এবং সামাজিক মর্যাদাসম্পন্ন উচ্চবংশীয় হওয়ার শর্ত সংবিধানের সঙ্গে কেন সাংঘর্ষিক, অসাংবিধানিক বেআইনি ঘোষণা করা হবে না, জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

চার সপ্তাহের মধ্যে আইন সচিব, লেজিসলেটিভ সংসদ বিষয়ক জ্যেষ্ঠ সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দুই সচিব (জননিরাপত্তা সুরক্ষা সেবা বিভাগ) এবং পুলিশের মহাপরিদর্শককে রুলের জবাব দিতে বলা হয়েছে।

তিনি জানান, পুলিশ প্রবিধানের ৭৪১ এর () দফার () নং উপদফায় বলা হয়েছে, পুলিশের সাব ইন্সপেক্টটর হিসেবে নিয়োগ পেতে হলে প্রার্থীকে অবশ্যই উচ্চ সামাজিক মর্যাদাসম্পন্ন উচ্চ বংশীয় হতে হবে। নম্বর উপদফায় বলা হয়েছে, প্রার্থীকে অবিবাহিত হতে হবে এবং তার শিক্ষানবিশকাল শেষ না হওয়া পর্যন্ত অবিবাহিত থাকতে হবে।

এসব বিষয়ের বৈধতা চ্যালেঞ্জ করে ঢাকার খিলগাঁওয়ের বাসিন্দা মো. হোসেন খান গত ২৫ ফেব্রুয়ারি রিট করেন।

ইসরাত হাসান আরও বলেন, তার শিক্ষাগত যোগ্যতাসহ সব যোগ্যতা থাকার পর শুধু বিবাহিত হওয়ার কারণে তিনি আবেদন করতে পারেননি


Search News




©2020 Daily matrichaya. All rights reserved.
Design BY PopularHostBD